শিরোনাম

আইসিডিডিআর,বি-কে সহায়তা প্রদান করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড

অপুষ্টির বিরুদ্ধে লড়াই করতে আইসিডিডিআর,বি-এর একটি প্রকল্প পুষ্টি পুনর্বাসন ইউনিট-কে (এনআরইউ) অর্থায়ন করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। এই অর্থায়নের মাধ্যমে ২০ জন অসুস্থ শিশু প্রয়োজনীয় সেবা ও পুষ্টিকর খাবার পাবে। এই প্রকল্পের অংশ হিসেবে শিশুদের মা এবং অভিভাবকরা সন্তানদের সুস্বাস্থ্য বজায় রাখতে প্রয়োজনীয় পুষ্টিশিক্ষা এবং সহজলভ্য ও সাশ্রয়ীভাবে পুষ্টিকর খাবার তৈরির বিশেষ প্রশিক্ষণ পাবেন।

ব্যাংকের ফ্ল্যাগশিপ কমিউনিটি এঙ্গেজমেন্ট প্রোগ্রাম হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ডের ফিউচারমেকারস ভবিষ্যৎ প্রজন্মকে জ্ঞান-আহরণ, অর্থ-উপার্জন এবং বিকাশ লাভে সাহায্য করবে। স্বাস্থ্যসেবার সুবিধা প্রদান দেশব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠান-এর জন্য একটি অন্যততম গুরুত্বপূর্ণ এলাকা, সেই সাথে শিক্ষা হচ্ছে ব্যাঙ্কের ফিউচারমেকারস উদ্যোগের অবিচ্ছেদ্য অংশ। । জীবন রক্ষাকারী চিকিৎসাকে আজীবন শেখার সুযোগের সাথে সংযুক্ত করে, স্ট্যান্ডার্ড চার্টার্ড এই প্রকল্পের আওতায় শিশু ও তাদের মায়েদের এবং গোঁটা সম্প্রদায়কে দীর্ঘকালীন উন্নতি সাধনের উদ্দেশ্যে প্রয়োজনীয় সাহায্য সরবরাহ করছে।

এ প্রসঙ্গে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিটপী দাশ চৌধুরী বলেন, “প্রয়োজনীয় পুষ্টির অভাবে মানুষ তথা সমাজ ক্ষতিগ্রস্ত হয় এবং তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে বাধা সৃষ্টি করে। দারিদ্র্য ও বৈষম্য বিমোচনে তাই আমাদের অবশ্যই অপুষ্টিতে আক্রান্তদের যত্ন নিশ্চিত করতে হবে। এনআরইউ-কে অর্থায়নের মাধ্যমে, ব্যাঙ্ক প্রান্তিক জনগোষ্ঠীর শিশুদের পরিপূর্ণভাবে বাঁচার এবং নিজ অবস্থান থেকে সমাজে অবদান রাখতে সক্ষম সুস্থ ব্যক্তি হয়ে বেড়ে উঠার সুযোগ দিচ্ছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড তৃণমূল পর্যায়ে স্বনির্ভরতা গড়ে তুলতে এবং তাদের পরিবার ও সাম্প্রদায়িক কল্যাণে নারী ক্ষমতায়ন নিশ্চিতে আইসিডিডিআর,বি-এর সাথে কাজ করতে পেরে গর্বিত।”

আইসিডিডিআর,বি-এর হেড অব হসপিটালস ডা. বাহারুল আলম বলেন, “আমাদের এনআরইউ প্রকল্পে পাশে থাকার প্রতিশ্রুতি প্রদান করায় স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর কাছে আমরা কৃতজ্ঞ। শিশুরা অপুষ্টিতে ভুগলে তা শিশুদের ভবিষ্যতে দীর্ঘমেয়াদী প্রভাবসহ গুরুতর স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি করতে পারে। আমাদের দৃঢ় বিশ্বাস, এই সহযোগীতার মাধ্যমে আমরা আমাদের জীবন রক্ষাকারী কার্যক্রম স্বতঃস্ফুর্তভাবে চালিয়ে যেতে পারব।”

দীর্ঘ ১১৭ বছরেরও বেশি সময় ধরে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। দেশের অগ্রগতির দীর্ঘস্থায়ী অংশীদার হিসাবে বিভিন্ন ব্যক্তি ও কোম্পানি কে ব্যাঙ্কিং পরিষেবা প্রদানের মাধ্যমে স্ট্যান্ডার্ড চার্টার্ড বৃহত্তর সাফল্য, সম্পদ, কর্মসংস্থান সৃষ্টি এবং প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করে চলেছে। বাংলাদেশে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ব্যাংকের প্রতিশ্রুতি সাস্টেইনাবলিটি এবং ইক্যুইটির নীতিকে কেন্দ্র করে আবর্তিত।

আইসিসিডিডিআর,বি বাংলাদেশের ঢাকায় কার্যক্রম পরিচালনাকারী একটি আন্তর্জাতিক স্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান। গবেষণা এবং চিকিৎসার মাধ্যমে জীবন বাঁচাতে প্রতিষ্ঠানটি সর্বদা স্বচেষ্ট। আইসিসিডিডিআর,বি বর্তমান বিশ্বের গুরুতর স্বাস্থ্যঝুঁকি নিরসনে কাজ করে। একইসাথে তাদের পুষ্টি পুনর্বাসন ইউনিট বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃত প্রশিক্ষণ মডিউলগুলোর সাথে কাজ করে। আইসিসিডিডিআর,বি-এর সদস্যরা ভুটান, আফগানিস্তান, উগান্ডা, কম্বোডিয়া এবং সুইডেন-এর মতো দেশে পুষ্টি-কেন্দ্রিক প্রশিক্ষণ কোর্স পরিচালনায় সক্রিয়ভাবে কাজ করছে।

আরও দেখুন

হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের গ্লোবাল রাউন্ডে অংশ নিতে চীনে বাংলাদেশ দল

হুয়াওয়ে আইসিটি কম্পিটিশন ২০২৩-২৪ এর আঞ্চলিক পর্বে বিজয়ের পর গ্লোবাল রাউন্ডে অংশ নিতে চীন সফরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *