শিরোনাম

ইউনাইটেড ট্রাস্টের সাথে চুক্তিবদ্ধ হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ

জামালপুরের এম এ রশিদ হাসপাতালে অক্সিজেনের নির্ভরযোগ্য ও পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে সম্প্রতি, ইউনাইটেড ট্রাস্টের সাথে চুক্তিবদ্ধ হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। সাম্প্রতিক মহামারিতে কোভিড-১৯, কার্ডিওভাস্কুলার ও রেসপিরেটরি ডিজিজসহ অন্যান্য রোগীদের পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের চাহিদা ও প্রয়োজনীয়তা বিবেচনা করে ব্যাংকের এই উদ্যোগ।

হাসপাতাল ও রোগীদের চাহিদা পূরণে এম এ রশিদ হাসপাতাল-কে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহে সক্ষম একটি প্রেসার সুইং অ্যাডসর্পশন (পিএসএ) অক্সিজেন প্ল্যান্ট অনুদান দিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড। এই প্ল্যান্টের মোট ধারণক্ষমতা প্রতি মিনিটে ৩০৩ লিটার, যা প্রায় ৮০ জন রোগীর অক্সিজেন চাহিদ পূরণে সক্ষম।

এম এ রশিদ হাসপাতাল চত্বরে মেডিকেল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট-এর উদ্বোধন করেন প্রধান অতিথি বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার মি: রবার্ট চ্যাটারটন ডিকসন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয়; ইউনাইটেড গ্রুপ-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মঈনুদ্দিন হাসান রশীদ। সেসময় আরও উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর ম্যানেজিং ডিরেক্টর ও হেড অব ক্লায়েন্ট কভারেজ, কর্পোরেট, কমার্শিয়াল ও ইন্সটিটিউশনাল ব্যাংকিং এনামুল হক; স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড ও মার্কেটিং বিটপী দাশ চৌধুরী;; এবং ইউনাইটেড ট্রাস্ট-এর চেয়ারম্যান আব্দুর রহিমসহ স্থানীয় সরকারী কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “অক্সিজেনের সঠিক ও পর্যাপ্ত সরবরাহ রোগীদের জীবন-মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে। সরবরাহ কম থাকলে স্বাভাবিকভাবেই চাহিদা বাড়তে থাকে, বিশেষ করে গ্রামীণ অঞ্চলগুলোতে। তাই জামালপুরের গ্রামীণ জনগোষ্ঠী এখন সেই দুশ্চিন্তামুক্ত থাকবে। এটি শুধু একটি অনুদান বা মহামারির কথা বিবেচনায় গৃহীত কোন পদক্ষেপ নয়, বরং জেলার বাসিন্দাদের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ব্যাংকের একটি প্রচেষ্টা মাত্র।” তিনি আরও বলেন, “ইউনাইটেড ট্রাস্ট অসংখ্য মানুষের জীবন পরিবর্তন করে চলেছে এবং তাদের সাথে অংশীদারিত্ব করা সত্যিই গর্বের বিষয়। এই উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন-কে অসংখ্য ধন্যবাদ।”

ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মঈনুদ্দিন হাসান রশিদ বলেন, “ইউনাইটেড ট্রাস্টের চারটি প্রধান-ফোকাস এলাকার মধ্যে জামালপুর অন্যতম এবং জামালপুর ও এর আশপাশের জেলার জনগণের জন্য সেরামানের স্বাস্থ্যসেবা নিশ্চিতে আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবো। সেই লক্ষ্য বাস্তবায়নে আমরা এম এ রশিদ হাসপাতাল প্রতিষ্ঠা করেছি, যা সমস্ত দ্বিতীয়-তৃতীয় শ্রেণীর শহরগুলোর জন্য উন্নত স্বাস্থ্যসেবা প্রদান করবে।” তিনি আরও বলেন, “এই উদ্যোগে আমাদের পাশে থাকায় আমার স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর প্রতি কৃতজ্ঞ। মহামারী পরবর্তী সময়ে অক্সিজেনের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করা অতিব প্রয়োজনীয় ছিল। এই অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন-কে অসংখ্য ধন্যবাদ।”

এর আগে, চলতি বছরের শুরুতে (মার্চ মাসে) চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালে প্রথম পিএসএ মেডিকেল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট স্থাপন করে ব্যাংকটি। এই অনুদানের মাধ্যমে অক্সিজেন সরবরাহ নিশ্চিতে ব্যবস্থাগ্রহণকারী দেশের প্রথম ব্যাংক হয়ে ওঠে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। আরেকটি অক্সিজেন প্ল্যান্টটি গত সেপ্টেম্বর মাসে টিএমএসএস মেডিকেল কলেজ ও রাফাতুল্লাহ কমিউনিটি হসপিটালে (টিএমসি ও আরসিএইচ) অনুদান দেয়া হয়। তিনটি অক্সিজেন প্ল্যান্টের মোট অক্সিজেন উৎপাদন ক্ষমতা প্রতি মিনিটে ১৩০০ লিটার অতিক্রম করেছে এবং দৈনিক ৪০০ রোগীকে সেবা প্রদানে সক্ষম।

ইউনাইটেড ট্রাস্ট ইউনাইটেড গ্রুপ-এর অধীনস্থ একটি সামাজিক কল্যাণ সংস্থা। ইউনাইটেড ট্রাস্ট দেশজুড়ে সাম্প্রদায়িক চাহিদা পূরণে কাজ করে। বর্তমানে ইউনাইটেড ট্রাস্ট আটটি গ্রামীণ ক্লিনিক এবং ছোট হাসপাতাল পরিচালনা করছে। জামালপুরের রোগীদের চাহিদা পূরণে সংস্থাটি ২৫০ শয্যাবিশিষ্ট এম এ রশিদ হাসপাতাল নির্মাণ করেছে, যা মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত রোগীদের প্রয়োজনীয় চিকিৎসাসেবা প্রদান করে থাকে।

আরও দেখুন

ট্যালি সলিউশন আয়োজিত ‘এমএসএমই সম্মাননা’ এর চতুর্থ আসরের মনোনয়ন শুরু

বিজনেস ম্যানেজমেন্ট সফটওয়্যার সরবরাহকারী আর্ন্তজাতিক প্রতিষ্ঠান ট্যালি সলিউশন চতুর্থবারের মতো তাদের ‘এমএসএমই সম্মাননা’ অনুষ্ঠানের মনোনয়ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *