শিরোনাম

পেইন্টস খাতে দক্ষ নারী কর্মী গড়ে তুলতে প্রথমবারের মতো নারীদেরকে প্রশিক্ষণ দিলো বার্জার

দেশের পেইন্টস খাতে দক্ষ নারী কর্মী গড়ে তুলতে এবং এই পেশায় আসতে আগ্রহী করতে বার্জার প্রথমবারের মতো ‘ফিমেল পেইন্টার্স ডেভলপমেন্ট প্রোগ্রাম’ হাতে নিয়েছে। সম্প্রতি এই প্রোগ্রামের আওতায় বার্জার পেইন্টার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) থেকে ৪০ জন নারী প্রশিক্ষণ পেয়েছেন। সরকারের জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)-এর কারিকুলাম অনুসরণ করে তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রোগ্রামের প্রথম ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হওয়ায় ১২ জুন, সোমবার রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত বার্জার পেইন্টার্স ট্রেনিং ইনস্টিটিউটে (পিটিআই) সনদ প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এনএসডিএ-এর নির্বাহী চেয়ারম্যান জনাব নাসরীন আফরোজ, বিশেষ অতিথি হিসেবে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেউ-এর প্রধান বিপণন কর্মকর্তা তানজিন ফেরদৌস আলম, বার্জার পেইন্টস লাক্সারি সিল্ক-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর জয়া আহসান উপস্থিত ছিলেন।

বাংলাদেশের পেইন্টিং পেশা পুরুষ নির্ভর। এই পেশায় জেন্ডার স্টেরিওটাইপ পরিবর্তনের পাশাপাশি নারীদেরকে প্রশিক্ষণ প্রদানের মূল উদ্দেশ্য ছিল: দক্ষতা ও কাজের মান বৃদ্ধি, নির্ভুল কাজ নিশ্চিত করা, পণ্য সম্পর্কিত জ্ঞান বৃদ্ধি করা, যোগাযোগ দক্ষতার উন্নতি ঘটনা এবং কাজের ক্ষেত্রে যেন নীতিমালা ও কমপ্লায়েন্স মেনে চলা হয় তা নিশ্চিত করা। আন্তর্জাতিক মানের এই প্রশিক্ষণের মাধ্যমে নারীরা দেশ ও দেশের বাইরের শ্রম-বাজারের চাহিদা অনুযায়ী নিজেদের প্রস্তুত করতে সক্ষম হবেন।

আলোচনায় অংশ নিয়ে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)-এর নির্বাহী চেয়ারম্যান জনাব নাসরীন আফরোজ বলেন, বর্তমানে নারীরা কর্মসংস্থানের তাগিদে ছোট-বড় নানা ধরনের পেশায় যুক্ত হচ্ছেন। আর সেসব পেশাতে ভালো করতে দরকার দক্ষতার উন্নয়ন। সরকারি সংস্থার সাথে অংশীদারিত্বের ভিত্তিতে পেইন্ট শিল্পে দক্ষ নারী কর্মী গড়ে তোলার ক্ষেত্রে বার্জার-এর এই উদ্যোগকে সাধুবাদ জানাই। এই প্রশিক্ষণ কার্যক্রম দেশের নারী পেইন্টার ও তাদের পরিবারের সদস্যদের জীবনের মানোন্নয়নে ভূমিকা রাখবে।

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেউ-এর প্রধান বিপণন কর্মকর্তা তানজিন ফেরদৌস আলম বলেন, বাংলাদেশে পেইন্টের কাজ ছেলেদের জন্য উপযুক্ত বলে ধরে নেয়া হয়। আমরা এই জেন্ডার স্টেরিওটাইপ পরিবর্তন করে পেইন্টিং শিল্পের ট্যালেন্ট পুলে তাদের যুক্ত করতে চেয়েছি। জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের সহযোগিতায় বার্জার পেইন্টার্স ট্রেনিং ইনস্টিটিউট-এর এই প্রশিক্ষণের মাধ্যমে নারীদের কর্মদক্ষতা যেমন বেড়ে যাবে, তেমনি প্রোডাক্ট অ্যাপ্লিকেশনে সঠিক প্রসেস জানার পর দেয়ালে সঠিক পদ্ধতিতে রং প্রয়োগ করলে আমাদের পণ্যের গুণ ও মান ঠিক থাকবে।

উল্লেখ্য, পেইন্টস খাতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে বার্জার পেইন্টার্স ট্রেনিং ইনস্টিটিউট ২০১৬ সাল থেকে কাজ করতে আসছে। এখান থেকে এখন পর্যন্ত ৬ হাজারেরও বেশি পেইন্টার প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট গ্রহণ করেছেন। এটি জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) কর্তৃক স্বীকৃত একটি প্রতিষ্ঠান। পাশাপাশি ২০২৩-২৪ অর্থবছরে আরো কিছু খাতে যেমন: লেকার পলিশিং, কার পেইন্টিং, হাই-বিল্ড ইন্ডাস্ট্রিয়াল কোটিং, মেরিন কোটিং, পাউডার কোটিং বিষয়ে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছে বার্জার। আর এর মাধ্যমে প্রতিষ্ঠানটি সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ও উন্নয়নে অংশীদার হিসেবে কাজ করতে চায়।

আরও দেখুন

ওয়ালটন ফ্রিজ কিনে মিলিয়নিয়ার হলেন আরো ২ জন

দেশের সুপারব্র্যান্ড ওয়ালটন ফ্রিজ কিনে মিলিয়নিয়ার হয়েছেন আরো দুই ক্রেতা। তারা হলেন জামালপুর সদরের মাহমুদুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *