শিরোনাম

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে “Preparing Yourself for ChatGPT era” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির অফিস অফ স্টুডেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড ক্যারিয়ার সার্ভিসেস এর উদ্যোগে ১৯ মার্চ, ২০২৩ রবিবার বিকেল ৩ টায় ইউনিভার্সিটির অডিটোরিয়ামে “Preparing Yourself for ChatGPT era” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
উক্ত সেমিনারে প্রেসিডেন্সি ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ মুনিরুজ্জামান এর সভাপতিত্বে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলো ডিজিটাল ট্রান্সফরমেশন অ্যান্ড ইয়ুথ প্রোগ্রামের প্রধান সমন্বয়কারী জনাব মুনির হাসান।
সেমিনারে মূল বক্তা বলেন আজকের বিশ্বে প্রযুক্তি দ্রুত গতিতে অগ্রসর হচ্ছে এবং চ্যাটজিপিটি প্রবর্তনের সাথে সাথে আমাদের কমিউনিকেশন করা ও তথ্য অ্যাক্সেস করার উপায় পরিবর্তন হচ্ছে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন নিজেকে এই যুগের জন্য প্রস্তুত করতে হবে এবং এই প্রযুক্তিগত অগ্রগতি থেকে কিভাবে সর্বাধিক সুবিধা পাওয়া যায় সে সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করেন। কমিউনিকেশন ও তথ্য অ্যাক্সেসের উপর চ্যাটজিপিটি-এর প্রভাব কীভাবে আমাদের সাহায্য করতে পারে এবং কি কি সম্ভাব্য চ্যালেঞ্জ উত্থাপন হতে পারে সে বিষয়গুলোর বিভিন্ন দিক তুলে ধরেন। একই সাথে ডিজিটাল ট্রান্সফরমেশন ক্ষেত্রে তার ব্যাপক অভিজ্ঞতা, জ্ঞান এবং দক্ষতার বিষয় শেয়ার করেন। মুনির হাসান তাঁর বক্তব্যে কীভাবে শিক্ষার্থীরা তাদের ডিজিটাল দক্ষতাকে কাজে লাগিয়ে, উদীয়মান প্রযুক্তি সম্পর্কে আপডেট থাকবে এবং উদ্যোক্তার মানসিকতা গড়ে তোলার মাধ্যমে এই নতুন যুগের জন্য নিজেদের প্রস্তুত করতে পারে সে সম্পর্কে তার অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন। ChatGPT যুগের জন্য GPT-3-এর মতো বড় ভাষা মডেলের উত্থানকে নির্দেশ করে শিক্ষার্থীদের প্রস্তুত থাকার উপর দৃষ্টি আকর্ষন করেন এবং বিভিন্ন বিষয়বস্তু তৈরি, গ্রাহক পরিষেবা এবং আরও অনেক কিছুর জন্য এটি ক্রমবর্ধমানভাবে বিভিন্ন শিল্পে ব্যবহৃত হচ্ছে।
উক্ত সেমিনারে আরো উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির এডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) মোঃ আনিসুর রহমান, রেজিস্ট্রার মোঃ রুহুল আমিন, স্কুল অব বিজনেস ডিপার্টমেন্টের চেয়ারম্যান মোঃ মুজাক্কীরুল হুদা, সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চেয়ারম্যান ড. মোঃ সুলতানুল ইসলাম, এডমিশন এন্ড প্রমোশন ডিপার্টমেন্টের হেড মোঃ আব্দুল গাফফার, অফিস অব দ্যা স্টুডেন্টস এফেয়ার্স এন্ড ক্যারিয়ার সার্ভিসেস এর হেড মোহাম্মদ মঞ্জুরুল হক খান, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।
উল্লেখ্য যে, উক্ত সেমিনারে শিক্ষার্থীরা একজন বিশেষজ্ঞের কাছ থেকে কিভাবে ChatGPT যুগের জন্য প্রস্তুতি নিতে হবে সে সম্পর্কে মূল্যবান ধারণা পেয়েছে।

আরও দেখুন

প্রেসিডেন্সী ইউনিভার্সিটিতে “Mastering the Art of Effective Communication: Strategies for Success.” ওয়ার্কশপ অনুষ্ঠিত।

প্রেসিডেন্সী ইউনিভার্সিটির অফিস অফ স্টুডেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড ক্যারিয়ার সার্ভিসেস এর উদ্যোগে ২৭ মার্চ, ২০২৪ বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *