শিরোনাম

মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতিই তার অস্ত্রোপচার করা হয়েছে। শুক্রবার হোয়াইট হাউসের পক্ষ এ তথ্য জানানো হয়।

হোয়াইট হাউসের ফিজিশিয়ান কেভিন ওকনার জানান, ফেব্রুয়ারি মাসেই অস্ত্রোপচার হয় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। তার বুকের চামড়ার একটি অংশ বাদ দেওয়া হয়েছে, কারণ এ অংশে বাসা বেঁধেছিল বাসাল সেল কার্সিনোমা, যা একধরনের ত্বকের ক্যানসার।

চিকিৎসকরা জানান, অস্ত্রোপচার করে ওই অংশটি বাদ দেওয়ায় বর্তমানে সম্পূর্ণ সুরক্ষিত রয়েছেন তিনি। তার আর কোনো চিকিৎসার প্রয়োজন নেই।

হোয়াইট হাউসের পক্ষ থেকে প্রকাশিত চিঠিতে বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেনের ত্বকে ক্যানসার ধরা পড়তেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। অস্ত্রোপচারে সমস্ত ক্যানসারাস টিস্যু বাদ দিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে তার ওই অস্ত্রোপচারের ক্ষতস্থান সম্পূর্ণ সেরে উঠেছে। আপাতত ডার্মাটোলজিস্টদের কড়া তত্ত্বাবধানে থাকবেন বাইডেন।

চিকিৎসকেরা আরও জানান, প্রেসিডেন্টের বুক থেকে ত্বকের একটি ছোট অংশ বাদ দেওয়া হয়েছে এবং তা বায়োপসির জন্য পাঠানো হয়েছে। ক্যান্সার শরীরে খুব বেশি ছড়িয়ে পড়েনি। গত ফেব্রুয়ারিতেই অস্ত্রোপচারের পর বাইডেনকে ‌ফিট সার্টিফিকেট দেওয়া হয়।

উল্লেখ্য, আমেরিকার ইতিহাসে সব থেকে বয়স্ক প্রেসিডেন্ট জো বাইডেন। ৮০ বছরের এই ডেমোক্র্যাটিক নেতার স্বাস্থ্য নিয়ে আগে থেকেই উদ্বেগ রয়েছে। এর মধ্যেই এবার জানা গেল, ত্বকের ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। ২০২৪ সালে ফের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সামিলর হতে পারেন জো বাইডেন। এখন পর্যন্ত বাইডেন নিজে প্রার্থী হওয়ার কথা ঘোষণা না করলেও, সম্প্রতিই তার স্ত্রী মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন জানিয়েছেন, দ্বিতীয়বারের জন্য প্রেসিডেন্টের লড়াইয়ে প্রার্থী হতে প্রস্তুত জো। সূত্র: dhaka post

আরও দেখুন

চীনে স্কুলের ডরমেটরিতে আগুন, ১৩ জনের মৃত্যু

দেশটির সরকারি বার্তাসংস্থা সিনহুয়া জানিয়েছে, হেনানের ইয়ানসানপু গ্রামের ইয়িংকাই স্কুলের ওই ডরমেটরিতে আগুন লাগার অল্প …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *