শিরোনাম

মুসলিমদের সঙ্গে ইফতারে অংশ নিয়ে জেলেনস্কির ‘সালাম’

ইউক্রেনের ‍মুসলিম সৈনিকদের সঙ্গে ইফতার আয়োজনে অংশ নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার (৭ এপ্রিল) রাজধানী কিয়েভের চাইকি এলাকায় অনুষ্ঠিত এই আয়োজনে অংশ নিয়ে জেলেনস্কি উপস্থিত অতিথিদের ইসলামের অভিবাদন সালাম প্রদান করেন। এসময় তিনি তার দেশের ধর্মীয় বৈচিত্র্যের গুরুত্ব এবং সব ধর্মের প্রতি সরকার ও জনগণের শ্রদ্ধাবোধের প্রতি জোর দেন।

জানা যায়, রাজধানী কিয়েভের চাইকি এলাকায় ইউনিটি সেন্টার ক্রিমিয়ান মুসলিমদের জন্য এই ইফতারের আয়োজন করে। এতে ইউক্রেনের মুসলিম কমিউনিটির মুফতি মুরাদ সুলাইমানসহ ধর্মীয় ব্যক্তিবর্গ ও মুসলিম দেশগুলোর রাষ্ট্রদূতরা অংশ নেন। ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার পর এবারই প্রথম প্রেসিডেন্ট জেলেনস্কি রমজানের এই আয়োজনে অংশ নেন বলে মনে করা হয়।
ইফতার পূর্ব বক্তব্যে জেলেনস্কি বলেন, ২০২৩ সাল থেকে প্রতি বছর ইফতার অনুষ্ঠিত হবে। ইউক্রেনের সব স্থানে রমজান মাসকে সম্মান করা হয়। এমনকি যুদ্ধের মুহূর্তে এ মাসকে গুরুত্ব দেওয়া হয়। এ দেশের সরকার ইউক্রেন ও বিশ্বের সব মুসলিমদের প্রতি এ মাসের শুভেচ্ছা জ্ঞাপন করছে, যারা আমাদের মতো সব অকল্যাণ থেকে মুক্তি পেয়ে শান্তির প্রতীক্ষায় রয়েছে।

এ সময় জেলেনস্কি ক্রিমিয়ায় তাতার মুসলিমদের প্রতি রাশিয়ার নিপীড়নের কথা তুলে ধরে বলেন, ক্রিমিয়া উপদ্বীপ দখল এবং সেখানকার মুসলিমদের স্বাধীনতা হরণ করে রাশিয়া ইউরোপীয় অঞ্চলের জনগণকে দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ করার প্রচেষ্টা চালাচ্ছে। সেই উপদ্বীপ পুনরুদ্ধা ছাড়া ইউক্রেন ও বিশ্বের বিকল্প কোনো পথ নেই। আমরা তা উদ্ধার করে ছাড়ব।

এদিকে ইফতারে অংশ নেওয়ায় জেলনস্কির প্রতি বিশেষ কৃতজ্ঞতার কথা জানান ইউক্রেনের প্রধান মুফতি মুরাদ সুলাইমান। এক বিবৃতিতে তিনি প্রেসিডেন্টের অংশগ্রহণের বিষয়টি ঐতিহাসিক ঘটনা বলে উল্লেখ করেন। সূত্র:কালের কণ্ঠ

আরও দেখুন

ইউক্রেনকে ব্রিটেনের দেওয়া জাহাজগুলো আটকে দেবে তুরস্ক

তুরস্ক মঙ্গলবার বলেছে, তারা ইউক্রেনকে ব্রিটেনের দেওয়া দুটি মাইন শিকারি জাহাজকে তার জলপথ দিয়ে কৃষ্ণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *