শিরোনাম

যথাযোগ্য মর্যাদায় প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালন।

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির কনফারেন্স হলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর আজ ১৬ আগস্ট- ২০২৩, বুধবার বিকেল ৩টায় আলোচনা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল এর আয়োজন করা হয় ।
স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৮তম শাহাদাত বার্ষিকী যথাযোগ্য মর্যাদার সাথে পালনের জন্য প্রেসিডেন্সি ইউনিভার্সিটির অডিটোরিয়ামে সকলের সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে শুরু হওয়া আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মুনিরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. আবুল লাইস এম.এস. হক, ইউনিভার্সিটি এডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) মো: আনিসুর রহমান, রেজিস্ট্রার মোঃ রুহুল আমিন এবং বিভিন্ন বিভাগের চেয়ারম্যানগন।
এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ই আগস্টের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।
উক্ত আলোচনা ও দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের প্রধানগন, প্রোগ্রাম ডিরেক্টরস, শিক্ষক- শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ।
এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে ইউনিভার্সিটির প্রধান ফটকে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীদের জন্য “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” বিষয়ের উপর কুইজ প্রতিযোগিতা ও কালো ব্যাচধারণ প্রভৃতি আয়োজন করা হয়।
মাননীয় উপাচার্য মহোদয় তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর দীর্ঘ লড়াই-সংগ্রামের ইতিহাস তুলে ধরেন। ৫২র ভাষা আন্দোলন, ৫৪র যুক্তফ্রন্টের নির্বাচন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা আন্দোলন, ৬৮’র আগরতলা ষড়যন্ত্র মামলা, ৬৯’র গণ আন্দোলন, ৭০-এর নির্বাচন, ৭১-এর অসহযোগ আন্দোলন এবং সর্বোপরি মুক্তিযুদ্ধ ও জাতীয় ইতিহাসের প্রতিটি পর্যায়ে বঙ্গবন্ধুর সক্রিয় উপস্থিতি ছিল উজ্জ্বল এবং সুদূরপ্রসারী।
স্বাধীকারের সংগ্রামকে স্বাধীনতা ও মুক্তির সংগ্রামে রুপান্তর এবং এর মাধ্যমে একটি নতুন রাষ্ট্রের প্রতিষ্ঠাকরন বঙ্গবন্ধুর জীবনের অমর কীর্তি।
অনুষ্ঠান শেষে জাতীয় শোক দিবস ২০২৩ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী উদযাপন উপলক্ষে ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীদের জন্য আয়োজিত “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” বিষয়ের উপর কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
উল্লেখ্য যে, গতকাল ১৫ আগস্ট, জাতীয় শোক দিবসে প্রেসিডেন্সি ইউনিভার্সিটির সম্মানিত রেজিস্ট্রার এর নেতৃত্বে, এডমিশন এন্ড প্রোমোশন ডিপার্টমেন্টের হেড ও কর্মকর্তাবৃন্দ ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন।

আরও দেখুন

প্রেসিডেন্সী ইউনিভার্সিটিতে “Mastering the Art of Effective Communication: Strategies for Success.” ওয়ার্কশপ অনুষ্ঠিত।

প্রেসিডেন্সী ইউনিভার্সিটির অফিস অফ স্টুডেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড ক্যারিয়ার সার্ভিসেস এর উদ্যোগে ২৭ মার্চ, ২০২৪ বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *