শিরোনাম

রেড ক্রিসেন্টের জাতীয় গোলটেবিল বৈঠক

২৮ ফেব্রুয়ারি ২০২৪, ঢাকা: ‘দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, পরিবর্তনশীল জলবায়ু অভিযোজন এবং সরকারের সহযোগী হিসেবে রেড ক্রিসেন্টের ভূমিকা’ শীর্ষক জাতীয় গোলটেবিল বৈঠক আয়োজন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)। বুধবার সকালে রাজধানীর লেক ক্যাসেল হোটেলে বিডিআরসিএস ও জার্মান রেডক্রসের সহযোগিতায় বিভিন্ন পর্যায়ের অংশীদারদের উপস্থিতিতে এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তনের অভিযোজন বিষয়ে রেড ক্রিসেন্ট কর্তৃক গৃহীত পদক্ষেপগুলো অংশীদারদের অবহিত করা হয়। পাশাপাশি বাংলাদেশে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় অভিন্ন লক্ষ্য অর্জনে সরকারি ও বেসরকারি সংস্থা এবং বিডিআরসিএসের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও সমন্বয়ের উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়। সামগ্রিক দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনার কাঠামো উন্নয়নের ক্ষেত্রে অংশগ্রহণকারীদের পক্ষ থেকে বেশকিছু সুপারিশ উঠে আসে বৈঠকে। একইসাথে জরুরী সাড়াদানে প্রতিবন্ধকতাসমূহ চিহ্নিত করে উত্তরণের উপায়ও খুঁজে বের করার বিষয়ে আলোচনা হয় বৈঠকে। এসব সুপারিশসমূহ ভবিষ্যতে রেড ক্রিসেন্টের ভূমিকাকে আরো জোরদার করতে সক্ষম হবে।

গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্‌হাব বলেন, “ভৌগলিক অবস্থানগত দিক থেকে বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। দেশটির দুর্যোগ মোকাবিলায় সরকারী বেসরকারী ও উন্নয়ন সংস্থাসমূহের সমন্বয় অত্যন্ত জরুরি কারণ সমন্বয় ছাড়া দুর্যোগ মোকাবিলা সম্ভব নয়। আজকের এই সংলাপের মধ্য দিয়ে দুর্যোগ ঝুঁকি মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা জোরদার হবে বলে আমি মনে করি।”

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান মো. নূর-উর-রহমানের সভাপতিত্বে বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান। উপকূলীয় এলাকায় সিপিপি ও রেড ক্রিসেন্টের যুব স্বেচ্ছাসেবকরা জীবনের ঝুঁকি নিয়ে দুর্যোগে সাড়া প্রদান করে যা সর্বমহলে প্রসংশিত উল্লেখ করে তিনি বলেন স্বেচ্ছাসেবার কোন বিকল্প নেই। শুধু সরকার নয়, প্রতিটি বেসরকারী ও কর্পোরেট প্রতিষ্ঠানে দক্ষ ও সুপ্রশিক্ষিত স্বেচ্ছাসেবকদল গঠন করা গেলে ঝুঁকি ব্যবস্থাপনা অনেকটাই সহজ হবে বলে জানান তিনি।

বৈঠকে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী’র পরিচালক আহমাদুল হক, সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, মহাসচিব কাজী শফিকুল আযম, উপ-মহাসচিব সুলতান আহমেদ, আইএফআরসি’র হেড অব ডেলিগেশন আলবার্টো বোকানেগ্রা, জার্মান রেড ক্রসের হেড অব ডেলিগেশন গৌরব রয়, সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বাংলাদেশ কৃষি আবহাওয়া তথ্য সেবা, পরিবেশ অধিদপ্তর, প্রানিসম্পদ অধিদপ্তর, জাতিসংঘ ও এর অঙ্গসংস্থাসমূহ, বিশ্বব্যাংক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসময় উপস্থিত সবাই দুর্যোগ ব্যবস্থাপনায় রেড ক্রিসেন্টের যুব স্বেচ্ছাসেবকদের ভূমিকার প্রশংসা করেন। আগামীতে যেকোন দুর্যোগে রেড ক্রিসেন্টের যুব স্বেচ্ছাসেবকদের আরো সক্রিয় অংশগ্রহণে গুরুত্বারোপ করে সম্মিলিতভাবে কাজ করার ঐক্যমতে পৌঁছান বক্তারা। একইসাথে জাতীয় গোল টেবিল বৈঠকের লক্ষ্য অর্জনে নিজ নিজ অবস্থান থেকে সোসাইটির মানবিক কর্মকাণ্ড বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

আরও দেখুন

হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের গ্লোবাল রাউন্ডে অংশ নিতে চীনে বাংলাদেশ দল

হুয়াওয়ে আইসিটি কম্পিটিশন ২০২৩-২৪ এর আঞ্চলিক পর্বে বিজয়ের পর গ্লোবাল রাউন্ডে অংশ নিতে চীন সফরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *