শিরোনাম

সিভিসি ফাইন্যান্সের সৌজন্যে অনুষ্ঠিত “ওয়াকাথন-২০২৩” উদ্বোধন করেছে রংপুর রাইডার্স

বিশ্ব ক্যান্সার দিবস ২০২৩ উপলক্ষ্যে বাংলাদেশ ক্যান্সার এইড ট্রাস্ট এবং ব্যানক্যাট দুর্বার, গার্ডিয়ান লাইফ ইন্সুরেন্সের সাপোর্টে এবং সিভিসি ফাইন্যান্স লিমিটেডের সৌজন্যে একটি “ওয়াকাথন – ২০২৩” এর আয়োজন করেছে। “ক্লোজিং দ্যা ক্যান্সার কেয়ার গ্যাপ” কে প্রতিপাদ্য করে সম্প্রতি জাস্টিস সাহাবুদ্দিন আহমেদ পার্ক, গুলশান ২, রোড ৮৬ তে দুপুর ২টায় এই “ওয়াকাথন” শুরু হয়। ফাইভ আর- সিকিউরেক্স কনসোর্টিয়াম এই প্রোগ্রামের সাথে সহযোগী হিসেবে এবং যোগাযোগ সহযোগী হিসেবে ছিল সি থ্রি সিক্সটি। ইভেন্টের অন্যান্য অংশীদারদের মধ্যে ছিল আলোক নিবাস, মা বাঁচাও বাঁচাও দেশ, সিটি গ্রুপ, ল্যাব এইড ক্যান্সার হাসপাতাল, ইফাদ নিউট্রি বাইট, পোলার আইসক্রিম, উর্মি গ্রুপ, ফিনিস এবং বেকম্যানস বিস্কুট।

আমাদের দেশে প্রতিবছরে প্রায় ১৫০,০০০ জনের ক্যান্সারে মৃত্যু হয় এবং ২০০,০০০ নতুন ক্যান্সারে আক্রান্ত হয় যার মধ্যে মাত্র ২৫% রোগী চিকিৎসা গ্রহণ করে, ব্যানক্যাট বাংলাদেশে ক্যান্সারে আক্রান্ত প্রতিরোধ ও মৃত্যু সংখ্যা হ্রাস করতে কাজ করে।
বাংলাদেশ ক্যান্সার এইড ট্রাস্টের প্রতিষ্ঠাতা জনাব নাজমুস আহমেদ আলবাব বলেন, “বাংলাদেশে এখন দুটি জিনিস দরকার। একটি হল ক্যান্সার নির্মূল নাও হতে পারে তবে এটা নিশ্চিত করতে হবে যে আমরা ক্যান্সার প্রতিরোধের জন্য একটি দুর্গ তৈরি করতে পারব এবং আরেকটি হল এই দুর্গ তৈরি করতে হলে আমাদের যারা শহরে থাকি, আমাদের প্রত্যেকের সবচেয়ে বেশি সচেতন হতে হবে কারণ আমাদের কাছে প্রয়োজনীয় তথ্য এবং শিক্ষার অ্যাক্সেস রয়েছে। আমরা একটা বড় জগতের সাথে মিশে আছি তাই আমরা যদি সচেতনতা নিয়ে এগিয়ে না আসি, তাহলে কারা আসবে?”

এই ওয়াকথনের উদ্দেশ্য ছিল ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি একটি স্বাস্থ্যকর জীবনধারার নেতৃত্ব দেওয়া এবং রোগীদের জীবনে এর প্রভাব সম্পর্কে ধারণা প্রদান করা। প্যানেল আলোচনার পর ওয়াকাথনে সেলিব্রেটি এংগেজমেন্ট রাখা হয়েছিল যেখানে উপস্থিত ছিল রংপুর রাইডার্স। প্যানেলে ছিলেন বিশিষ্ট সম্মানিত ব্যক্তিবর্গ। তারা হলেন বাংলাদেশ ক্যান্সার এইড ট্রাস্টের ভাইস প্রেসিডেন্ট ও পরিচালক-অর্থনীতি আলমজেব ফরজাদ আহমেদ, কোয়ালিটি ফিডস লিমিটেডের চেয়ারম্যান এম কায়সার রহমান, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব প্রফেসর ড. গোলাম মহিউদ্দিন ফারুক, এবং বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের লিড ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট স্পেশালিস্ট, গভর্ন্যান্স গ্লোবাল প্র্যাকটিস, সুরাইয়া জান্নাত।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির ব্র্যাক ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজেস (বিআইএল)-এর প্রতিষ্ঠাতা ও পরিচালক লেডি সৈয়দা সারওয়াত আবেদ; ড. রুবানা হক, মুনিজ মঞ্জুর প্রিন্সিপল, সানবিমস, এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান।
প্যানেল আলোচনায় সিভিসি ফাইন্যান্স লিমিটেডের পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান এবং সিভিসি ব্রোকারেজের চেয়ারম্যান জনাব সৈয়দ আল ফারুক তার বক্তৃতায় উল্লেখ করেন যে কীভাবে বিশ্ব ক্যান্সার দিবস, ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে সচেতনতার গুরুত্বের উপর জোর দেয়, যা বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ। এবারের থিম “আমি পারি, আমি পারবই “এর মাধ্যমে ক্যান্সারের সাথে যুদ্ধের দুইটা প্রধান অস্ত্র প্রিভেনশন এবং আরলি ডিটেকশন এর গুরুত্ব তুলে ধরেন। তিনি আরও ব্যক্ত করেছেন যে সিভিসি ফাইন্যান্স বাংলাদেশ ক্যান্সার এইড ট্রাস্ট (ব্যানক্যাট) এর সাথে মানবিক উদ্দেশ্যে অংশীদারিত্বের মাধ্যমে ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ । তিনি ব্যানক্যাট এর সাথে যুক্ত থাকার জন্য তার প্রশংসার কথাও উল্লেখ করেন।
আরেকজন সম্মানিত বক্তা গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের মার্কেটিং ও কমিউনিকেশন প্রধান রুবায়েত সালেহীন উল্লেখ করেন যে কীভাবে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স দেশের প্রথম ডিজিটাল ইন্স্যুরেন্স “গার্ডিয়ান ক্যান্সার কেয়ার” চালু করার মাধ্যমে ক্যান্সার রোগী এবং তাদের পরিবারের জন্য যত্নের ব্যবধান পূরণের দিকে একটি পদক্ষেপ নিয়েছে। উদ্ভাবনী এই বীমা পরিকল্পনাটি সাশ্রয়ী বার্ষিক প্রিমিয়াম সহ আর্থিক সুরক্ষা প্রদান করে যেটি মাত্র ৫ লক্ষ টাকা থেকে শুরু ( বছরে মাত্র ১৫০ টাকা থেকে শুরু) হয়েছে।
অংশগ্রহণকারীদের মধ্যে ব্যানক্যাটের একটি স্বাক্ষর প্রকল্প আলোক নিবাসে থাকা ক্যান্সার যোদ্ধাদের ক্যান্সারের চিকিৎসা এবং যত্নের প্রয়োজনে ও তাদের সহায়তা করার লক্ষ্যে স্পনসরশিপ এবং অনুদানের মাধ্যমে তহবিল সংগ্রহ করতে উত্সাহিত করা হয়।

ব্যানক্যাটঃ
ব্যানক্যাট একটি অলাভজনক সংস্থা যা বাংলাদেশের একটি প্রধান স্বাস্থ্য সমস্যা হিসাবে উল্লেখিত ক্যান্সার নির্মূল করতে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে চলেছে। ব্যানক্যাটের লক্ষ্য শিক্ষা, প্রচার এবং পরিষেবার মাধ্যমে দেশব্যাপী ক্যান্সার প্রতিরোধ করা এবং ক্যান্সারে মৃত্যুহার কমানো।

আরও দেখুন

ট্যালি সলিউশন আয়োজিত ‘এমএসএমই সম্মাননা’ এর চতুর্থ আসরের মনোনয়ন শুরু

বিজনেস ম্যানেজমেন্ট সফটওয়্যার সরবরাহকারী আর্ন্তজাতিক প্রতিষ্ঠান ট্যালি সলিউশন চতুর্থবারের মতো তাদের ‘এমএসএমই সম্মাননা’ অনুষ্ঠানের মনোনয়ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *