শিরোনাম

সুন্দরবনের জেলেদের প্রয়োজনীয় সহায়তা দিবে ব্র্যাক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড

সুন্দরবনের ৩৫০ জনেও বেশি জেলের জীবিকা উন্নত করতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং ব্র্যাক একটি যৌথ উদ্যোগ নিয়েছে। এর আওতায়, সাধারণ জেলেরা নৌকা ও জালের মতো মাছ ধরার প্রয়োজনীয় সরঞ্জামাদি পাবেন।

 

উদ্যোগের অংশ হিসেবে জেলেদের বিভিন্ন চাহিদা মেটাতে বড় ও ছোট দুই ধরণের নৌকা প্রদান করা হবে। মোট ১০টি বড় ইঞ্জিন চালিত নৌকা ও জাল দেওয়া হবে, যা গভীর সমুদ্রে মাছ ধরতে অপরিহার্য, বিশেষ করে ইলিশ মাছ। এছাড়া, মোট ৫০টি ছোট নৌকা ও জাল ম্যানগ্রোভ বন এলাকায় সাদা মাছ ধরার জন্য বিতরণ করা হবে।

 

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশএর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “সুন্দরবনে বসবাসরত জনগোষ্ঠী দারিদ্র্যসহ নানা চ্যালেঞ্জের সম্মুখীন, বিশেষ করে জেলেরা দৈনন্দিন চাহিদা মেটাতেই হিমশিম খেয়ে থাকেন। তাই এদের জীবনমান উন্নত করতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ৩৫০ জনেও বেশি জেলেকে মোট ৬০টি নৌকা ও জাল দিতে পেরে গর্বিত। এর মাধ্যমে তারা ঋণ-জটিলতা থেকে মুক্ত হবে এবং আর্থিক স্বাধীনতা লাভ করবে। এমন প্রত্যন্ত ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে ব্র্যাকের সাথে অংশীদারিত্ব করতে পেরে আমরা আনন্দিত।”

 

ব্র্যাকএর এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ বলেন, “স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ও ব্র্যাকের মধ্যকার এই অংশীদারিত্ব সুন্দরবনের জেলেদের জন্য কল্যাণ বয়ে আনবে বলে আমার বিশ্বাস। পারস্পরিক ভিশন, রিসোর্স ও দক্ষতা দিয়ে আমরা এদের জীবনে প্রভাব ফেলতে পারবো। নৌকার ও জালের মতো গুরুত্বপূর্ণ সরঞ্জামের ব্যবস্থা করে আমরা জেলেদের আয় বৃদ্ধিতে, মাছ ধরার প্রক্রিয়া উন্নত করতে এবং ভবিষ্যতের সুরক্ষা নিশ্চিতে সাহায্য করার লক্ষ্যে কাজ করছি। এই অংশীদারিত্ব সুন্দরবনের দুর্বল ইকোসিস্টেমের ওপর নির্ভরশীল জনগোষ্ঠীর জীবনে একটি ইতিবাচক পরিবর্তন আনতে প্রতিশ্রুতিবদ্ধ।”

 

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় এবং ব্র্যাক-এর এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন।

 

আরও দেখুন

*৪৫ ওয়াট চার্জার সমৃদ্ধ নতুন হ্যান্ডসেট নিয়ে এলো অপো*

  স্মার্টফোন টেকনোলজি ব্র্যান্ড অপো বাংলাদেশে এ সিরিজের অ্যানিমেডেট অ্যাম্বাসেডর উন্মোচনের পাশাপাশি নতুন হ্যান্ডসেট অপো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *