শিরোনাম

বহুমুখী উৎসের মাধ্যমে নবায়ণযোগ্য জ্বালানির ব্যাপ্তী বাড়ানোর উদ্যোগ অব্যাহত রয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী  

‘বহুমুখী উৎসের মাধ্যমে নবায়ণযোগ্য জ্বালানির ব্যাপ্তী বাড়ানোর উদ্যোগ অব্যাহত রয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা-০১.০৯.২০২২
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বহুমুখী উৎসের মাধ্যমে নবায়ণযোগ্য জ্বালানির ব্যাপ্তী বাড়ানোর উদ্যোগ অব্যাহত রয়েছে। সৌর, বায়ু, পানি, বা বর্জ্য নিয়ে গবেষণা চলছে। হাইড্রোজেন ফুয়েলও আমাদের পরিকল্পনায় রয়েছে।
প্রতিমন্ত্রী আজ ঢাকায় সোনারগাও হোটেলে নারায়ণগঞ্জের জলকারি অঞ্চলে ৬ মেগাওয়াট বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, ইলেকট্রিক ভেহিক্যালের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। আমরা চার্জিং গাইডলাইন তৈরী করে ফেলেছি। ইঞ্জিনের দক্ষতা বেশি হওয়ায় সাশ্রয়ীভাবে ইলেকট্রিক ভেহিক্যাল চালনা করা সম্ভব।
প্রতিমন্ত্রী এসময় বলেন, বৈশ্বিক তৈরী পরিবেশের জন্য সারা বিশ্বেই জ্বালানির বাজারে অস্থিরতা বিদ্যমান। বিদ্যুৎ বিভাগ নিরবচ্ছিন্ন বিদ্যুতের দিকে যাচ্ছিল-এই যুদ্ধ তা বাধাগ্রস্থ করেছে। আগামী মাস বা তার পরের মাসে আরো ভালো অবস্থায় যাবে।
বাংলাদেশে নাবায়ণযোগ্য জ্বালানির প্রসারকে উৎসাহিত করে। নাবায়ণযোগ্য জ্বালানি থেকে বর্তমানে ৯১০.৮২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হলেও ৩২টি প্রকল্পের মাধ্যমে ১৪৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প চলমান রয়েছে। ৭৬টি প্রকল্পের মাধ্যমে আরো ৪৬৩২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রক্রিয়া প্রক্রিয়াধীন রয়েছে। প্রতিমন্ত্রী এসময় আরো বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ শুধু আলোই দিবে না নারায়ণগঞ্জ শহরকে পরিচ্ছন্ন রাখতেও সহযোগিতা করবে।
২০ বছর মেয়াদি এই চুক্তির আওতায় প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ২০.৯১ সেন্ট। COD-এর ৪৫৫ দিনের মধ্যে সম্পন্ন করতে হবে। আজ বিদ্যুৎ ক্রয় চুক্তি, বাস্তবায়ন চুক্তি, বর্জ্য সরবরাহ চুক্তি ও ভূমি ব্যবহার চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে বিদ্যুৎ বিভাগের পক্ষে স্বাক্ষর করেন যুগ্নসচিব নিরোদ চন্দ্র মন্ডল। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন এবং সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি।
বিদ্যুৎ বিভাগের সচিব মো: হাবিবুর রহমান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মাননীয় মেয়র ড. সেলিনা হায়াৎ আইভি ও পিডিবি’র চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান বক্তব্য রাখেন।

আরও দেখুন

গ্রীষ্মকালীন স্বাস্থ্য বার্তা

গ্রীষ্মের শুরুতে সাধারণত: আমাদের দেশে ডায়রিয়া দেখা দেয়। নিরাপদ খাদ্য তৈরি, সংরক্ষণ, পরিবেশন এবং গ্রহণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *