শিরোনাম

বিদ্যুৎ সচিবের পদ্মা রিভার ক্রসিং সঞ্চালন লাইনের নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন

বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান আজ পদ্মা রিভার ক্রসিং ৪০০ কেভি সঞ্চালন লাইন এর নদী মধ্যবর্তী টাওয়ার সমূহের নির্মাণ কাজ সরেজমিনে পরিদর্শন করেন। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মো মাহবুবুর রহমান, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব নুরুল আলম ও বিদ্যুৎ বিভাগের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, পিডিবির সদস্য পিএন্ডডি ধূর্জটী প্রসাদ সেন, সদস্য কোম্পানী এ্যাফেয়ার্স মো. নাজমুল হক, পিজিসিবি, পদ্মা সেতু কর্তৃপক্ষ ও বিআইডব্লিউটিএ-এর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ সচিব এসময় স্পীডবোটে করে নদী মধ্যবর্তী নির্মাণাধীন ১০ নম্বর টাওয়ারের ফাউন্ডেশন বেজ-এ পৌঁছান এবং টাওয়ারের কাজের সার্বিক অগ্রগতি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। উল্লেখ্য, পদ্মা রিভার ক্রসিং ৪০০ কেভি সঞ্চালন লাইন প্রকল্পে মোট ১১টি টাওয়ার নির্মাণ করা হচ্ছে যার ৪টি নদী তীরবর্তী এবং ৭টি নদীর অভ্যন্তরে অবস্হিত। ১,২,১০,১১ টাওয়ার ৪টি পিজিসিবি কর্তৃক নির্মিত, নদীর অভ্যন্তরে ৩ থেকে ৯ পর্যন্ত ৭টি টাওয়ার পদ্মা সেতু কর্তৃপক্ষ কর্তৃক নির্মিত হয়েছে। নদীর অভ্যন্তরে প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ৮৩০ মিটার এবং নদী তীরবর্তী অংশে স্প্যানের দৈর্ঘ্য ৫০০ মিটার। ৯টি টাওয়ার ইরেকশনের কাজ ইতঃমধ্যে সম্পন্ন হয়েছে, ২টির কাজ চলমান। সেপ্টেম্বর মাসের মধ্যে এই ২টির কাজও শেষ হবে বলে আশা করা হচ্ছে। স্ট্রিংগিং কাজ শেষ হলে এই সঞ্চালন লাইনটি এ বছরের ডিসেম্বর নাগাদ চার্জ করার পরিকল্পনা রয়েছে। এর ফলে সঞ্চালন লাইনের থার্মাল ক্যাপাসিটি বর্তমানের আড়াই হাজার থেকে পাঁচ হাজার মেগাওয়াটে উন্নীত হবে।

এর আগে বিদ্যুৎ সচিব কেরানীগঞ্জে বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিটিউট (BPMI) এর জন্য নির্ধারিত জায়গা ও কেরানীগঞ্জ ১০০ মেগাওয়াট (পাওয়ার প্যাক মুতিয়ারা) বেসরকারি বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন।

আরও দেখুন

নতুন মন্ত্রিসভায় আসতে পারে একঝাঁক নতুন মুখ

বিভিন্ন সূত্র বলছে, এবারের সংসদ নির্বাচনে বেশ কয়েকজন ব্যক্তিকে বাছাই করে মনোনয়ন দিয়েছেন আওয়ামী লীগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *