শিরোনাম

সবুজ পৃথিবী গড়ার অঙ্গীকারে জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্ট ক্যাম্প

৩ মার্চ ২০২৪, গাজীপুর: ‘তরুণ নেতৃত্বে হোক সবুজ পৃথিবীর অঙ্গীকার’ প্রতিপাদ্যে গাজীপুরের মৌচাকে শুরু হলো জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্ট ক্যাম্প ২০২৪। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রায় সাড়ে ৪শ’ যুব স্বেচ্ছাসেবক অংশ নেয় এতে। তিন দিনব্যাপী এই ক্যাম্প চলবে আগামী ৫ মার্চ ২০২৪ (মঙ্গলবার) পর্যন্ত।

রোববার সকালে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রের মাঠে ক্যাম্পের উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য মোহাম্মদ আতিকুল হক শামীম। স্বেচ্ছাসেবকদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রকৃতি সংরক্ষণের মধ্য দিয়ে ভবিষ্যত প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পরিবেশ তৈরিতে রেড ক্রিসেন্ট অঙ্গীকারবদ্ধ। বৈশ্বিক উষ্ণতা ও বন উজাড়ের বিরূপ প্রভাবের ফলে জলবায়ু পরিবর্তনে সংঘঠিত দুরযোগ মোকাবিলায় যুব স্বেচ্ছাসেবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পরিবেশের ক্ষতি হয় এমন কার্যকলাপের প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে দেশব্যাপী সবুজায়ন আন্দোলন জোরদার করতে স্বেচ্ছাসেবকদের প্রতি আহ্বান জানান তিনি।

স্বাধীনতার মাসে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের স্মরণ করে জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় প্রথমদিনের কর্মসূচী। পরে জাতীয় পতাকা ও রেড ক্রিসেন্টের পতাকা উত্তোলন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের মূল আকর্ষণ কুচকাওয়াজে অংশ নেয় স্বেচ্ছাসেবকরা। মানবতার শক্তিতে উদ্ভাসিত হয়ে সবুজ পৃথিবী গড়ার অঙ্গীকারে গ্রহণ করা হয় শপথ।

বিশ্বব্যাপী রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনকে গতিশীল করতে অংশগ্রহণকারী যুব সদস্যদের জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতা উন্নয়ন, সংকটকালীন ও সংকট পরবর্তী সময়ে মানসিক ভারসাম্য রক্ষা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে তিনদিনের স্বেচ্ছাসেবক ক্যাম্পে। যুব সদস্যদের মধ্যে মানবিক গুণাবলী ও নেতৃত্বের বিকাশ ঘটাতে এবং সর্বস্তরে স্বেচ্ছাসেবার মনোভাব সৃষ্টির পাশাপাশি দেশব্যাপী সবুজ আন্দোলনে সম্পৃক্ত করাই ক্যাম্পের মূল লক্ষ্য।

সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি মো. আতাউল্লাহ মন্ডল, জাতীয় সদর দপ্তরের মানব সম্পদ বিভাগের পরিচালক ইকরাম ইলাহী চৌধুরী এবং আন্তর্জাতিক সম্পর্ক ও যোগাযোগ বিভাগের পরিচালক আরিফা এম সিনহা। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালক, বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকবৃন্দ।

নিবেদিত প্রাণ ও দক্ষ স্বেচ্ছাসেবীরাই সংগঠনটির মূল চালিকাশক্তি। চলমান মানবিক সংকট মোকাবিলায় ও জরুরী সাড়াপ্রদানে সোসাইটির জাতীয় সদর দপ্তরের যুব স্বেচ্ছাসেবকদের প্রস্তুত করার পাশাপাশি সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজন করা হয়েছে ক্যাম্পের।

আরও দেখুন

জনাব জাকিয়া রউফ চৌধুরী ব্যাংক এশিয়ার ভাইস চেয়ারম্যান পুনর্নির্বাচিত

জনাব জাকিয়া রউফ চৌধুরী সম্প্রতি অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় ব্যাংক এশিয়ার ভাইস চেয়ারম্যান পুনর্নির্বাচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *