শিরোনাম

থার্ড টার্মিনালকে কেন্দ্র করে জাইকা’র সহযোগিতায় বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতার উন্নয়ন

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) এর বিশেষজ্ঞ দলের সহযোগিতায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রাউন্ড হ্যান্ডলিং সেবার উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে।
জাইকা’র কারিগরি সহযোগিতা প্রকল্পের অধীনে গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির জন্য ২০২২ সালের মার্চ মাসে দুই বছর মেয়াদি একটি যৌথ প্রকল্প গ্রহণ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যা আগামী ৩০ এপ্রিল ২০২৪ তারিখে সম্পন্ন হবে। প্রকল্পটি জাইকার সহযোগিতা ও অর্থায়নে পরিচালিত হচ্ছে। প্রকল্পের অধীনে বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধিকল্পে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন, কর্মকর্তা-কর্মচারীদেরকে দেশে-বিদেশে উন্নত প্রশিক্ষণ প্রদান, গ্রাউন্ড সার্ভিস ইক্যুইপমেন্ট (জিএসই) ক্রয় ও রক্ষণাবেক্ষণ, কার্গো হ্যান্ডলিংয়ের সক্ষমতা বৃদ্ধি, র‌্যাম্প সার্ভিস উন্নয়নসহ নানাবিধ প্রশিক্ষণ ও নীতিমালা প্রণয়নে বিমানকে সার্বিক সহযোগিতা প্রদান করেছে জাইকা’র বিশেষজ্ঞ দল। ফলশ্রুতিতে বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতা পূর্বের চেয়ে বৃদ্ধি পেয়েছে। থার্ড টার্মিনালকে কেন্দ্র করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিপুল সংখ্যক নতুন জিএসই ইক্যুইপমেন্ট ও যন্ত্রপাতি ক্রয় করেছে। নতুন জনবল নিয়োগের পাশাপাশি গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের সাথে যুক্ত জনবলকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রকল্পের অধীনে র‌্যাম্প সার্ভিস, জিএসই অপারেশন্স, জিএসই প্রকিউরমেন্ট অ্যান্ড মেইনটিনেন্স, ইমপোর্ট কার্গো এবং এক্সপোর্ট কার্গো খাতে ৫টি টাস্কফোর্স গঠিত হয়েছে। জাপানের গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের অত্যাধুনিক অপারেটিং প্রসিডিউর অনুসরণে এসওপি প্রণয়ন ও প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট কর্মীদের জন্য নতুন ইউনিফর্ম প্রবর্তনের পাশাপাশি ভালো কাজের প্রতি উৎসাহ বৃদ্ধিকল্পে ইনসেন্টিভ প্রদানের ব্যবস্থা রাখা হচ্ছে।
জাইকা’র সহযোগিতায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির বিষয়ে আজ ২৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ হোটেল হলিডে ইন-এ জাইকা ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর যৌথ উদ্যেগে একটি সেমিনারের আয়োজন করা হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ মোকাম্মেল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও (অতিরিক্ত সচিব) জনাব শফিউল আজিম। অনুষ্ঠানে জাইকা বিশেষজ্ঞ দলের প্রধান উপদেষ্টা জনাব তাকাশি হিরামাতসু এবং বিমানের পরিচালক গ্রাহক সেবা (যুগ্মসচিব) জনাব মোঃ মতিউল ইসলাম চৌধুরী প্রকল্পের অগ্রগতি ও বিভিন্ন দিক নিয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন। সমাপনী বক্তব্য প্রদান করেন বাংলাদেশে নিযুক্ত জাইকা’র প্রধান জনাব তোমোহিদি ইচিগুচি। অনুষ্ঠানে জাইকা, বিমান, বেবিচক, জাপানি বিভিন্ন সংগঠন ও সংস্থার প্রতিনিধিবর্গ এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও দেখুন

*৪৫ ওয়াট চার্জার সমৃদ্ধ নতুন হ্যান্ডসেট নিয়ে এলো অপো*

  স্মার্টফোন টেকনোলজি ব্র্যান্ড অপো বাংলাদেশে এ সিরিজের অ্যানিমেডেট অ্যাম্বাসেডর উন্মোচনের পাশাপাশি নতুন হ্যান্ডসেট অপো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *