শিরোনাম

পাল্টা আক্রমণ শুরুর পর ইউক্রেনের ৯০ হাজার সেনা হতাহত: শোইগু

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, কয়েক মাস আগে শুরু হওয়া পাল্টা আক্রমণে ইউক্রেনের প্রায় ৯০ হাজার সামরিক সৈন্য নিহত ও আহত হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস শোইগুর বরাত দিয়ে আরো বলেছে, ‘শুধু ৪ জুন থেকে অর্থাৎ ইউক্রেনীয় পাল্টা আক্রমণ শুরুর পর থেকে কিয়েভের ৯০ হাজারের বেশি সামরিক কর্মী নিহত বা আহত হয়েছে। এ ছাড়া ৬০০টি ট্যাংক এবং বিভিন্ন শ্রেণির প্রায় এক হাজার ৯০০টি সাঁজোয়া যান হারিয়েছে।’

শোইগু বলেন, ‘একই সঙ্গে যুদ্ধক্ষেত্রে কৌশলগতভাবে উল্লেখযোগ্য কোনো সাফল্য পায়নি (ইউক্রেন)।

’ রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, মস্কো-ইউক্রেন সংকটের পরবর্তী সংঘাতের সমাধান নিয়ে আলোচনার জন্য প্রস্তুত রয়েছে। তিনি বলেন, ‘যদি প্রয়োজনীয় শর্ত তৈরি করা হয়, আমরা বাস্তবসম্মত ভিত্তিতে রাজনৈতিক আলোচনার জন্য প্রস্তুত আছি। সেখানে উভয় বিষয়ই থাকবে, ইউক্রেনীয় সংকটের দ্বন্দ্ব-পরবর্তী সমাধান এবং সামগ্রিকভাবে পশ্চিমাদের সঙ্গে আরো সহাবস্থান।’তিনি জোর দিয়ে বলেন, ‘সকল পারমাণবিক শক্তির মধ্যে সমান সম্পর্ক নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

যারা শান্তি ও বৈশ্বিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য বিশেষ দায়িত্ব পালন করে।’ 

এদিকে  ইউক্রেন স্থানীয় সময় আজ সোমবার বলেছে, সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের মতে (২৪ ফেব্রুয়ারি ২০২২ থেকে) আক্রমণ শুরু হওয়ার পর থেকে রাশিয়া প্রায় দুই লাখ ৯৯ হাজার ৯৪০ সৈন্য হারিয়েছে।

সূত্র: আল-অ্যারাবিয়া, kalerkantho.com

আরও দেখুন

ইউক্রেনকে ব্রিটেনের দেওয়া জাহাজগুলো আটকে দেবে তুরস্ক

তুরস্ক মঙ্গলবার বলেছে, তারা ইউক্রেনকে ব্রিটেনের দেওয়া দুটি মাইন শিকারি জাহাজকে তার জলপথ দিয়ে কৃষ্ণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *