শিরোনাম

গাজা দখল করলে ইসরায়েল ‘বড় ভুল’ করবে : বাইডেন

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজা দখল করা ইসরায়েলের জন্য একটি ‘বড় ভুল’ হবে। কিন্তু গত সপ্তাহের সন্ত্রাসী হামলার পর ইসরায়েলকে কিছু পদক্ষেপ নিতে হবে এবং হামাসের পিছু নিতে হবে। সিবিএস নিউজের প্রগ্রাম ৬০ মিনিটস-এর স্কট পেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

গাজায় ‘সম্পূর্ণ অবরোধ’-এর বিষয়ে প্রশ্ন করা হলে বাইডেন বলেন,  তিনি আত্মবিশ্বাসী যে ইসরায়েল যুদ্ধের নিয়মের মধ্যে থেকে কাজ করবে এবং গাজায় নিরপরাধদের জন্য ওষুধ, খাবার এবং পানির সরবরাহ থাকা উচিত।

সাক্ষাৎকারটি সিবিএস নিউজ স্থানীয় সময় শুক্রবার নিয়েছিল এবং  রবিবার তা প্রচারিত হয়েছিল।

 

এই মুহূর্তে তিনি গাজায় ইসরায়েলি দখলদারি সমর্থন করবেন কি না জানতে চাইলে বাইডেন আরো সরাসরি উত্তর দেন। তিনি বলেন, ‘আমি মনে করি, এটি একটি বড় ভুল হবে। দেখুন, গাজায় যা ঘটেছে আমার দৃষ্টিতে তা হলো হামাসের চরম ভুল।

যা ফিলিস্তিনি জনগণের প্রতিনিধিত্ব করে না। এবং আমি মনে করি… ইসরায়েলের জন্য গাজা দখল করাটা ভুল হবে। আমরা…কিন্তু ভেতরে (গাজায়) যাচ্ছি, চরমপন্থীদের বের করে নিয়ে আসছি, উত্তরে হিজবুল্লাহ এবং দক্ষিণে হামাস। যা প্রয়োজনীয় প্রয়োজনীয়তা।
’ গাজায় ইসরায়েলি দখলদারির বিরুদ্ধে এটি এখন পর্যন্ত বাইডেনের সবচেয়ে সর্বজনীন সতর্কবার্তা। 

প্রেসিডেন্ট বাইডেন আরো বলেন, তিনি গাজায় একটি মানবিক করিডর চালু করার বিষয় সমর্থন করেন। যা মানুষকে অবরুদ্ধ এই ভূখণ্ড থেকে বের হওয়ার সুযোগ করে দেবে, পাশাপাশি গাজায় খাদ্য, পানিসহ মানবিক সহায়তা বিতরণের সুযোগ মিলবে।

যদিও বাইডেন বলেছেন,  তিনি বিশ্বাস করেন হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে হবে এবং একটি ফিলিস্তিনি কর্তৃপক্ষ থাকা দরকার। একটি ফিলিস্তিন রাষ্ট্র হওয়া দরকার।

এখন যুদ্ধবিরতি হওয়া উচিত কি না জানতে চাইলে বাইডেন হামাসের বিরুদ্ধে আরো পদক্ষেপ গ্রহণের প্রতি সমর্থন জানান।সূত্র : সিএনএন, কালের কন্ঠ 

 

আরও দেখুন

ইউক্রেনকে ব্রিটেনের দেওয়া জাহাজগুলো আটকে দেবে তুরস্ক

তুরস্ক মঙ্গলবার বলেছে, তারা ইউক্রেনকে ব্রিটেনের দেওয়া দুটি মাইন শিকারি জাহাজকে তার জলপথ দিয়ে কৃষ্ণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *