শিরোনাম

নিঃসন্তান দম্পতিদের চিকিৎসা সেবায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আই.ইউ.আই. প্রযুক্তি সংযোজন

নিঃসন্তান দম্পতিদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের অধীনে ‘‘রিপ্রোডাক্টিভ এন্ড্রোক্রাইনোলজি ও ইনফার্টিলিটি” ইউনিটের কার্যক্রম ৭ ফেব্রুয়ারি ২০২১ সাল থেকে শুরু হয়।

প্রাথমিকভাবে বহির্বিভাগ সেবা, আলট্রাসনোগ্রাফি (TVS), স্যালাইন ইনফিউশন সনোগ্রাফি (SIS), ল্যাপারোস্ককপি, হিস্টারোস্কপি কার্যক্রম শুরু হয়। বন্ধ্যাত্ব রোগ বিশেষজ্ঞ ডা. তাসলিমা বেগমের তত্ত্বাবধানে এ পর্যন্ত ৪০১২ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয় এবং ১৪৪ জন রোগী গর্ভবতী হন।

আরও বেশি সংখ্যক নিঃসন্তান মহিলা যাতে মা হওয়ার সৌভাগ্য লাভ করতে পারেন এবং অপেক্ষাকৃত জটিল রোগীদের সন্তান ধারণ সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে গাইনি এন্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আকতারের নেতৃত্বে আর্টিফিশিয়াল রিপ্রোডাক্টিভ টেকনোলজী (ART) অর্থাৎ আই.ভি.এফ এর পূর্ববর্তী ধাপ আই.ইউ.আই. (ইনট্রা ইউটেরাইন ইনসামিনেশন) এর কার্যক্রম ২৫ অক্টোবর থেকে শুরু হয়েছে।

আই.ইউ.আই পদ্ধতি কার্যক্রমটির উদ্বোধন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম আহসান। উক্ত অনুষ্ঠানে বিভাগীয় প্রধান অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আকতার ভবিষ্যতে আই.ভি.এফ চালু করার সংকল্প ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপস্থিত বিশেষজ্ঞগণ আই.ইউ.আই পদ্ধতি চালুর মাধ্যমে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ইনর্ফাটিলিটি চিকিৎসার নতুন দ্বার উন্মোচন হয়েছে এবং একটি নতুন মাইল ফলক সংযুক্ত হলো এই মর্মে সন্তুষ্টি ব্যক্ত করেন।

আরও দেখুন

বিআরবি হসপিটালস-এর দশম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন এবং সেবা সপ্তাহের উদ্বোধন।

২১শে এপ্রিল বিআরবি হসপিটালস-এর ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী। স্বাস্থ্য সেবায় দশ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর পান্থপথে বিআরবি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *