শিরোনাম

যুক্তরাষ্ট্র-কানাডায় প্রথম সপ্তাহে ‘প্রিয়তমা’র আয় ৮৪ হাজার ডলার

সাত জুলাই উত্তর আমেরিকার বাজারে মুক্তির প্রথম সপ্তাহ পর আয়ের দিক দিয়ে বাংলাদেশের সিনেমাগুলোর মাঝে ‘হাওয়া’-এর পরই আসন নিয়েছে ঈদের প্রবল আলোচিত সিনেমা ‘প্রিয়তমা’। তিন দিনের আয়ে এই অবস্থান ছিল চতুর্থ। এই তথ্য প্রকাশ করেছেন কানাডা ও আমেরিকার পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রো-এর প্রেসিডেন্ট মোহাম্মদ অলিউল্লাহ সজীব।তিনি জানান, ‘প্রিয়তমা’র প্রথম সপ্তাহের রিপোর্ট দেখে সত্যি চমকে গেছি! এতগুলো প্রাইম লোকেশন ছাড়া মুক্তি পেয়েও ‘প্রিয়তমা’ যখন প্রথম তিন দিনে ৪৪ হাজার ডলার গ্রস করল, খুবই অবাক হয়েছিলাম।তবে এর পরের চার দিনে যা হলো, সেটা অবিশ্বাস্য। শুধু অবিশ্বাস্য বললে ভুল হবে, খুবই অবিশ্বাস্য। উইকডে হওয়ার কারণে আমেরিকা কানাডায় একটি সিনেমার পুরো সপ্তাহের ব্যবসাটা হয় মূলত শুক্রবার রাত, শনিবার আর রবিবার। তাই এ তিন দিনের আয় দেখে সিনেমা চেইনগুলো প্রতি সোমবার সিদ্ধান্ত নেয় সিনেমাটা পরের সপ্তাহে যাওয়ার যোগ্যতা রাখে কি না! সপ্তাহের বাকি দিনগুলো উইকডে হওয়ার কারণে ধরেই নেওয়া হয়, এ সময় এত বেশি মানুষ সিনেমা দেখতে হলমুখী হবে না।

তাই এ সময়কার আয় দেখে সিদ্ধান্ত নিলে সেটা সঠিক না হওয়ার সম্ভাবনাই বেশি। বরং উইকডের সেলকে বুস্ট করার জন্য প্রতি মঙ্গলবার এখানে একটি বিশেষ প্রগ্রাম চালু আছে। ঐদিন সব সিনেমার টিকেটের দাম সব থিয়েটারে প্রায় অর্ধেক (৬০%) থাকে।

বাভাবিকভাবে তাই মঙ্গলবার বাংলাদেশের সিনেমা দেখতে অনেক লোকের সমাগম হয় থিয়েটারগুলোতে।এটা এখন পর্যন্ত মুক্তি পাওয়া আমাদের সব সিনেমার বেলায় দেখা গেছে। ‘প্রিয়তমা’র বেলায়ও এটা ঘটবে এটা অবধারিতই ছিল। কিন্তু সেটা কতটুকু কেমন হবে সেটা আন্দাজ করা যায়নি। এখানে একটা কথা, মঙ্গলবারে টিকিটের দাম প্রায় অর্ধেক হওয়ায় স্বাভাবিক সময়ের মতো সেল দিতে ওই দিন স্বাভাবিক সময়ের প্রায় দ্বিগুণ দর্শক উপস্থিতি দরকার হয়। কিন্তু উইকডের প্রেসারে এটা হওয়া সব সময় প্র্যাক্টিক্যাল না।

এ ধরনের কিছু ইম্প্র্যাকটিক্যাল ব্যাপারই ঘটে গেল ‘প্রিয়তমা’র বেলায়। উইকডের চার দিনে উইকডের প্রথম তিন দিনের প্রায় সমান সেল পাওয়া সত্যিই চমকে যাওয়ার মতো ঘটনা, সে সঙ্গে আমাদের সিনেমার জন্য খুব গুরুত্বপূর্ণও। শুধু মঙ্গলবার অ্যাফেক্ট দিয়ে এটা এচিভ করা ইম্পসিবল। এবং এটাও হয়নি। মঙ্গলবারে অনেক লোক সিনেমাটি দেখেছেন সত্যি, কিন্তু অন্য তিন দিনেও দর্শক উপস্থিতি উইকডে হিসেবে বেশ আশা জাগানিয়া ছিল।

প্রথম সপ্তাহ শেষে ‘প্রিয়তমা’র আয় দাঁড়িয়েছে ৮৪,০০০ ডলার। উত্তর আমেরিকায় প্রথম সপ্তাহের আয়ের বিবেচনায় এটি এখন বাংলাদেশের সিনেমা ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ আয়কারী সিনেমা।
এ আয়ের পেছনে সবচেয়ে বেশি অবদান –
১। জ্যামাইকা মাল্টিপ্লেক্স, নিউ ইয়র্ক – ৩৫,৫১৪ ডলার (সর্বোচ্চ আয়কারী ‘হাওয়া’ সিনেমা এ থিয়েটারে প্রথম সপ্তাহে ৩৭ হাজার ডলার আয় করেছিল)
২। সিনেপ্লেক্স এগলিন্টন, টরন্টো – ১১,৪২৩ ডলার
এখন তো মনে হচ্ছে, সিনেমাটি ১০০,০০০+ ডলারের মাইলফলক ছুঁয়ে ফেলতে পারে বেশ ভালোভাবেই। শুধু একটাই আফসোস, সিনেমাটি সবগুলো KEY লোকেশনে প্রথম সপ্তাহে মুক্তি দেওয়া যায়নি, দ্বিতীয় সপ্তাহেও শুধু আউটস্ট্যান্ডিং ভালো করা লোকেশনগুলোতেই (৫টি) চলছে। তবে ২৮ জুলাই একটা তুলনামূলক সহজ দিন আছে এ মাসে। দেখা যাক, ওই দিন কিছু নতুন থিয়েটারে ‘প্রিয়তমা’ মুক্তি দেওয়া যায় কি না!”

ComScore এবং বিশ্বখ্যাত চেইন সূত্রে জানা যায়, দ্বিগুণের বেশি মোট ছিয়াশি হলে মুক্তির পর প্রথম সপ্তাহে ‘হাওয়া’ আয় করেছিল দুই লাখ ৭১ হাজার ডলার। সিনেমাটি পাঁচ সপ্তাহ পর্যন্তও চলেছে থিয়েটারে। সত্তর প্লাস থিয়েটারে মুক্তি পেয়ে ‘পরান’ প্রথম সপ্তাহে আয় করে বিরাশি হাজার ডলার। এদিকে সাত জুলাই হলিউডের সিনেমার ভরা মৌসুমে আমেরিকার এএমসি, রিগ্যাল, সিনেমার্ক, শোকেইস এবং কানাডার সিনেপ্লেক্স এন্টারটেইনমেন্ট চেইনে বিয়াল্লিশটি থিয়েটারে মুক্তি পেয়ে প্রথম সপ্তাহে ‘প্রিয়তমা’ আয় করল চুরাশি হাজার ডলার। বর্তমানে আমেরিকা ও কানাডার গুরুত্বপূর্ণ পাঁচটি থিয়েটারে ‘প্রিয়তমা’ দ্বিতীয় সপ্তাহে চলছে।

কানাডা ও আমেরিকার পরিবেশক ‘স্বপ্ন স্কেয়ারক্রো’-এর পরিবেশনায় ভার্সেটাইল মিডিয়া প্রযোজিত হিমেল আশরাফের সিনেমা ‘প্রিয়তমা’ সিনেমার প্রধান তারকা বাংলাদেশে শীর্ষ অভিনেতা শাকিব খান এবং ভারতের ইধিকা পাল। টাইটেল গান, ঈশ্বর, গভীরে- গান তিনটি জনপ্রিয়তা পেয়েছে। বাংলাদেশ, কানাডা ও আমেরিকা মিলিয়ে এ সপ্তাহে বিশ্বব্যাপী ঊননব্বই হলে চলছে ঈদের সবচেয়ে আলোচিত সিনেমাটি।সূত্র:কালের কণ্ঠ

 

আরও দেখুন

অভিনেত্রী হিমুর বন্ধু রাফি আটক

অভিনেত্রী হুমায়রা হিমুর মৃত্যুর ঘটনায় সন্দেহভাজন হিসেবে তাঁর বন্ধু মোহাম্মদ জিয়াউদ্দিন রাফিকে আটক করেছে র‌্যাব-১। আজ শুক্রবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *