শিরোনাম

বৃষ্টি বাড়ছে, কমবে তাপমাত্রা

মৌসুমি বায়ুর সক্রিয়তা বাড়ায় গতকাল মঙ্গলবার দেশজুড়ে আবার বৃষ্টি বাড়ে। আবহাওয়া অধিদপ্তর বলছে, গতকালের তুলনায় আজ বুধবার বৃষ্টি আরো বাড়তে পারে, যা আগামী দুই দিনে (বৃহস্পতি ও শুক্রবার) আরো কিছুটা বাড়তে পারে। বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকতে পারে চলতি মাসের বাকি দিনগুলোতেও। এ সময় দেশের কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বৃষ্টিও হতে পারে।

বৃষ্টি বাড়ায় কমবে তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চলে সক্রিয় ও অন্যান্য অঞ্চলে মোটামুটি সক্রিয় অবস্থায় রয়েছে। অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘দেশে বৃষ্টি বাড়ছে। আগামী কিছুদিন উত্তরাঞ্চলের রংপুর ও উত্তর-পূর্বাঞ্চলের সিলেট বিভাগে বৃষ্টি তুলনামূলক বেশি থাকবে।

পাশাপাশি চট্টগ্রাম বিভাগেও বাড়তে পারে। এই তিন বিভাগে এ সময় অতিভারি বৃষ্টিও হতে পারে। 

অন্যান্য অঞ্চলে বৃষ্টি তুলনামূলক কম থাকবে। তবে আগামী ২৫, ২৬ ও ২৭ আগস্ট (শুক্র, শনি ও রবিবার) বৃষ্টিপাতের মাত্রা আরো বাড়তে পারে বলে জানান এই আবহাওয়াবিদ।

৩০ বা ৩১ আগস্টের দিকে সাগরে একটি লঘুচাপ তৈরির সম্ভাবনাও রয়েছে। 

দেশের সব বিভাগেই আজ অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় আজ বৃষ্টি হতে পারে। এ ছাড়া ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণও হতে পারে।

 

দেশের চার বিভাগের জন্য ভারি বর্ষণের সতর্কবার্তাও জারি করেছে আবহাওয়া অফিস। সতর্কবার্তায় বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আগামী শুক্রবার বিকেল ৪টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারি (৮৯ মিলিমিটার বা তারও বেশি) বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন দেশজুড়ে ৪৪টি স্টেশনের মাধ্যমে আবহাওয়ার তথ্য-উপাত্ত সংগ্রহ করে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় অধিদপ্তরের ৪৪টি স্টেশনের মধ্যে মাত্র ৩৬টিতেই বৃষ্টির খবর মিলেছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটে, ২৩৪ মিলিমিটার। এ ছাড়া সন্দ্বীপে ৮০ মিলিমিটার ও ফেনীতে ৫৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় এ সময় ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।

এদিকে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, আগামীকাল সকাল ৬টা পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও তত্সংলগ্ন উজানে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

সূত্র: কালের কন্ঠ

 

আরও দেখুন

আজ থেকে মাঠে নামছে সশস্ত্র বাহিনী

দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *