শিরোনাম

২৮ অক্টোবর শক্তির মহড়া দেখাতে চায় আওয়ামী লীগ ও বিএনপি

আওয়ামী লীগ ও বিএনপি—দুই দলই সাংগঠনিক শক্তির মহড়া দেখাতে ঢাকার রাজপথে নামছে আগামীকাল ২৮ অক্টোবর। মাত্র দেড় কিলোমিটার দূরত্বে ঢাকার নয়াপল্টনে এবং জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে মহাসমাবেশ পাল্টা সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে দুই পক্ষ। জাতীয় নির্বাচনের আগে বিপরীতমুখী অবস্থানে থাকা দুই দলের দুটি সমাবেশকে ঘিরে কিছুদিন ধরেই মানুষের মধ্যে চলছে নানা আলোচনা, তৈরি হয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা।

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিরোধী দল বিএনপি তাদের আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে ঢাকায় এই মহাসমাবেশ করছে। সরকারের ওপর চাপ সৃষ্টি করতে দলটির এই মহাসমাবেশে শক্তি প্রদর্শনের চেষ্টা রয়েছে। বিএনপির নেতারা বক্তব্য-বিবৃতিতে এমন ইঙ্গিত দিচ্ছেন। অন্যদিকে জাতীয় নির্বাচনের অল্প সময় আগে ক্ষমতাসীন আওয়ামী লীগও রাজপথের নিয়ন্ত্রণ ছাড়তে রাজি নয়। তারাও পাল্টা শক্তি দেখাতে চায়। এমন চিন্তা থেকে ক্ষমতাসীনদের বক্তব্যে অনেক সময় উত্তেজনা ছড়িয়েছে। এরই মধ্যে সমাবেশের জায়গা নিয়েও সংকট তৈরি হয়।

কোনো পক্ষই বিকল্প জায়গার নাম দেয়নি; বরং নয়াপল্টনেই মহাসমাবেশ করার কথা জানিয়ে গতকাল বৃহস্পতিবার পুলিশের চিঠির জবাব দিয়েছিল বিএনপি। তারা সমাবেশের জায়গা পরিবর্তন না করলে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটেই সমাবেশ করার অবস্থানে অনড় থাকে আওয়ামী লীগ।

বিএনপির মহাসমাবেশের জায়গা নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা এবং এমনকি পুলিশের কর্মকর্তারাও নানা রকম বক্তব্য দিয়েছেন গত দুই দিনে। তাঁদের বক্তব্যে একই সুর ছিল যে নয়াপল্টনে রাস্তায় সমাবেশ করতে দেওয়া হবে না। এসব বক্তব্যের মুখে বিএনপির নেতারাও নয়াপল্টনেই সমাবেশ করার অনড় অবস্থান তুলে ধরেছেন। এমন পটভূমিতে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটের সামনে রাস্তায় আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশের এই জায়গা নিয়েও প্রশ্নে ওঠে।

সূত্র: প্রথম আলো

আরও দেখুন

১৪ ও ১৬ ডিসেম্বরের কর্মসূচি ঘোষণা করল বিএনপি

আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস এবং ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে নতুন কর্মসূচি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *