শিরোনাম

বিআইজেএফ এবং টিএমজিবির নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটিকে বিসিএস এর শুভেচ্ছা

বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম এবং টেকনোলজি মিডিয়া গিল্ড অব বাংলাদেশ (টিএমজিবি) এর নব নির্বাচিত কমিটিকে ফুলেল শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়েছে তথ্যপ্রযুক্তি খাতের সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)।

০৯ এপ্রিল, রবিবার রাজধানীর ধানমন্ডিস্থ বিসিএস ইনোভেশন সেন্টারে বিসিএস আয়োজিত তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সঙ্গে ইফতার এবং দোয়া মাহফিলে প্রযুক্তি সাংবাদিকদের সংগঠন বিআইজেএফ এবং টিএমজিবির নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটিকে ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয়।

ইফতার ও দোয়া মাহফিলে বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, সংবাদকর্মীদের সংগঠনদের আমরা বরাবরের মতো গুরুত্বের সঙ্গে বিবেচনা করি। প্রযুক্তি সাংবাদিকদের লেখনীর মাধ্যমে প্রযুক্তি খাতের খুঁটিনাটি উঠে আসে। নতুন নেতৃত্ব সংবাদকর্মীদের আরো বেশি সমৃদ্ধ হতে সহযোগিতা করবে বলে আমরা আশাবাদী। বিসিএস এর সঙ্গে প্রযুক্তি সাংবাদিকদের সখ্যতা প্রথম থেকেই। এই সখ্যতা এবং সুসম্পর্ক সবসময় বজায় থাকবে। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টা সাফল্যের শিখরে পৌঁছে দিবে। প্রযুক্তি পণ্য বিশেষ করে প্রযুক্তি ব্যবসায়ীরা পিসি ও প্রিন্টার সহ বেশকিছু পণ্য দেশেই অ্যাসেম্বল করে উল্লেখ করে আমদানি ল্যাপটপের ওপর ১৫ শতাংশ ভ্যাটযুক্ত করা মোটেই যৌক্তিক নয়। আর এই সিদ্ধান্তের ফলে রিটার্নের চেয়ে দাম বৃদ্ধির ফলে তা ক্রেতাদের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। তাই আগামী বাজেটে এই অতিরিক্ত শুল্ক এবং ভ্যাট প্রত্যাহারের জোর দাবি জানাই।

এসময় বিসিএস সভাপতি জানান, ক্রেতাদের অধিকার সুরক্ষায় দেশের তথ্যপ্রযুক্তি পণ্যের বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করতে ভোক্তা অধিকারে ওয়ারেন্টি নীতিমালা জমা দিয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি। একইভাবে মূল্য নিয়ে ভোক্তা-বিক্রেতার মধ্যে দূরত্ব কমাতে চলতি বছরের ফেব্রুয়ারিতে চূড়ান্ত করেছে এমআরপি নীতিমালা। অল্পদিনের মধ্যেই বাজারের প্রতিটি আইটি পণ্যে এমরআপি স্টিকার নিশ্চিত করা হবে।

বিসিএস সহসভাপতি মো. রাশেদ আলী ভূইয়া বলেন, বিসিএস কার্যনির্বাহী কমিটি সংবাদকর্মীদের সঙ্গে স্বতন্ত্রভাবে এবার ইফতারের আয়োজন করেছে। আমরা আশা করছি ভবিষ্যতেও আমাদের এই ইফতার মাহফিল আয়োজন চলমান থাকবে। বিসিএস এর আজকের অবস্থানের পিছনেও গণমাধ্যমকর্মীদের ভূমিকা অনস্বীকার্য। আমরা কৃতজ্ঞতার সঙ্গে আপনাদের অবদানের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করি। আমরা বিশ্বাস করি আমাদের অর্জন সাধারণ পাঠক তথা দেশ বিদেশের মানুষের কাছে তুলে ধরা যেমন আপনাদের দায়িত্ব তেমনি আমাদের সীমাবদ্ধতা বা ভুলগুলোও ব্যক্তিগতভাবে পরামর্শ দেয়াও আপনাদের কাছে আমাদের পাওনা।

তথ্যপ্রযুক্তি খাতের সাংবাদিকদের জাতীয় সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) সভাপতি নাজনীন নাহার বলেন, টেকনলোজি ইনক্লুশনের যে জায়গায় আমরা এখন আমাদের হার্ডওয়্যার ইন্ডাস্ট্রি দাঁড়িয়ে আছে, সেটা একদিবে খুবই ভালনারেবল। অন্যদিকে ইনকারেজিংও। এই কঠিন জায়গায় আরো কাজ করতে হবে। কেননা, আমরা এখনো প্রসেসর তৈরি করতে পারছি কি? আমাদের হার্ডওয়্যারের মেনুফ্যাকচারিং প্লান্ট নিয়ে প্রশ্ন রয়েছে! তাই আমরা বিসিএস এর কাছে কোন হার্ডওয়্যার পণ্যগুলোর কত অংশ বাংলাদেশ তৈরি করছে তার তথ্য দিয়ে সহযোগিতা করবেন। আমরা এসব বিষয় নিয়ে গবেষণা করে বাধা ও উত্তরণের পথ খুঁজতে চাই।

টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) সভাপতি মোঃ কাউছার উদ্দিন বললেন, আমরা মনে করি আমরা যদি নিজের প্রতি ইনভেস্টমেন্ট করি, একসময় এর রিটার্ন আসবে। তাই আমরা নিজেদের সক্ষমতা বাড়াতে আমাদের আপকামিং প্রযুক্তি বিষয়ে পাঠকের কাছে জনপ্রিয় করতে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কোর্স করানো যায় কি না বিসিএস সে বিষয়টি ভাববে।

প্রযুক্তি সাংবাদিকদের সঙ্গে ইফতার ও দোয়া মাহফিলে স্বাগত বক্তব্য রাখেন বিসিএস মহাসচিব কামরুজ্জামান ভূঁইয়া। তিনি বলেন, আইসিটি সবার। কিন্তু ভ্যাট-ট্যাক্স এর কারণে বছর ঘুরতেই আইসিটি পণ্যের দাম বেড়েছে ১৫ শতাংশের মতো। তাই এই ভ্যাট ট্যাক্স মওকুফ করতে গণমাধ্যমের লেখনীর মাধ্যমে ভূমিকা রাখা উচিৎ বলে আমি মনে করি।

আরও দেখুন

মা দিবস উপলক্ষে ঢাকা রিজেন্সি একটি বিশেষ প্রতিযোগিতার আয়োজন করেছে

মা দিবস উপলক্ষে ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট “ উইন অ্যান্ড ট্রিট ইউর মাদার এট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *